অ্যানোনিমাস ওয়াজ ওম্যান

Saturday, July 15, 2017


পৃথিবীর অনেক দেশেই, অনেক সমাজেই পিতৃতন্ত্রের সৌজন্যে নারীদের পড়ার কোনও অধিকার ছিল না। কিন্তু আশ্চর্য এই প্রাচীন পৃথিবীতে দশজন বাকসিদ্ধই ছিলেন নারী। তাদের জিহ্বাগ্রে উচ্চারিত হয়েছিল মানুষ ও সভ্যতার ভবিষ্যৎ। এই দ্রষ্টাদের সদুক্তি সংকলন হাজার হাজার বছর ধরে নিয়ন্ত্রণ করেছে মানুষের ভাগ্য। শক্তিধরেরাও মুক্ত ছিলেন না। তাদের প্রভাব থেকে!
আরোও চমকপ্ৰদ সংবাদ- বিশ্বের প্রথম লেখক যিনি, তিনি নারী। ভার্জিনিয়া উলফ একবার বলেছিলেন নামহীন যত উক্তি এবং রচনা, সবই নারীর- ‘অ্যানোনিমাস ওয়াজ ওম্যান’। লেখকের নাম এনহেদুয়ান্না (Enheduanna) । তিনি রাজদুহিতা। পশ্চিম এশিয়ার প্রাচীন আক্কাড (Akkad) দেশের রাজা প্রথম সারগন-এর (Sargon I) কন্যা তিনি। চাঁদের দেবী নান্না-র (Nanna) পূজারি এই রাজকন্যা প্রেম এবং যুদ্ধের দেবী ইনান্নার (Inanna) উদ্দেশে কিছু গীত রচনা করেছিলেন। মাটির ফলকে সেগুলি এখনও উৎকীর্ণ রয়েছে। তলায় রাজকুমারীর স্বাক্ষর। এ-ঘটনা খ্রিস্টপূর্ব ২৩০০ অব্দের।
পৃথিবীর প্রথম ঔপন্যাসিকও একজন নারী। তিনিও পূর্বদেশীয়। পিতৃতন্ত্রের কঠোর কঠিন শাসন, পায়ে নিষেধের নিগড়, আধখানা আকাশও চোখের আড়ালে। রেশমের বাহারি পর্দার আড়ালে মসৃণ অন্তঃপুর। সেখানে নানা আয়োজনে সুখের অনন্তসাগর। তবু মনে বিষাদ, হৃদয়ে চাঞ্চল্য। সুতরাং, একাদশ শতকে সূর্যোদয়ের দেশের এক অসূৰ্যাম্পশ্যা অভিজাত নারী মুরাসাকি (Lady Murasaki) কাগজ কলম নিয়ে বসলেন। রচিত হল নতুন ধারার রচনা- উপন্যাস। নাম, বাংলায় বললে— ‘গেঞ্জির উপাখ্যান’। ইংরেজিতে ‘টেল অব গেঞ্জি’। বিশ্বের প্রথম পূর্ণাঙ্গ উপন্যাস হিসাবে আজ দেশে দেশে বন্দিত সেই বই। মুরাসাকি এই রচনা শুরু করেন ১০০১ খ্রিস্টাব্দে, আর তামাম শোধ ১০১০-এ।
বিশ্বের প্রথম পেশাদার বই-সমালোচকও। একজন নারী। তিনি আমেরিকার প্রথম বৈদেশিক সংবাদদাতা, সম্পাদক এবং লেখক মাগারেট ফুলার। বই সমালোচনা বা আলোচনাকে তিনিই প্ৰথম গ্ৰহণ করেন সর্বক্ষণের পেশা হিসাবে। মাৰ্গারেট ফুলার উনিশ শতকের মানুষ। তিনি ওয়াল্ট হুইটম্যান-এর সমসাময়িক। ফুলার তৎকালের একজন বিশিষ্ট নারীবাদীও বটে। তার আবেগমথিত রচনা ‘ওম্যান ইন দ্য নাইনটিনথ সেঞ্চুরি’ এখনও নাকি বিবেচিত হয় নারী-চেতনার এক মূল্যবান দলিল হিসাবে।

আলবের্তো মাঙ্গোয়েল, “আ হিষ্টি অব রিডিং', 'ভাইকিং, নিউ ইয়র্ক, ১৯৯৬
পড়ার বইয়ের বাইরে পড়া - শ্রীপানথ।
Share /

No comments

Post a Comment

About me

I am a big fan of Books and internet security. I am passionate about educating people to stay safe online and how to be a better book reader.
If you are interested then you can add me to your Social Media. You will also see the occasional post about a variety of subjects.

Contact

Name

Email *

Message *

Instagram

© Riton's Notes
riton.xyz