Leadershift

Friday, June 7, 2019

আপনার কি কখনো মনে হয়েছে যে আপনি শোনেন কম, বলেন বেশি। আমার এক বন্ধু বলে যখন দেখবি তোর কোথায় কেউ চোখ ঘোলা ঘোলা করে তাকাচ্ছে তখন বুঝবি বক্তা হিসেবে তুই ধূলিসাৎ। তাই বলার চেয়ে শোনা অনেক জরুরী। কেউ কেউ খুব ভালো শ্রোতা হন আবার কেউ একদমই মনোযোগ দিতে পারেন না, শুধু বলতে চান। কিন্তু এই শ্রবণ দক্ষতা অনুশীলনের মাধ্যমে ঠিক করা যায়। প্রথমত কেন আপনার শ্রবণ দক্ষতা প্রয়োজন সে সম্পর্কে কথা বলা যাক। একজন ভালো শ্রোতা হওয়া একজন ভালো দলনেতার প্রাথমিক দক্ষতার একটি। নেতৃত্ব আপনি না দিতে চাইলেও, নেতৃত্বের গুণাবলী থাকা ভালো। আমার স্যার বলতেন, if you want to lead people then lend your ears. তাই কান ধার দেওয়ার গুরুত্ব দেওয়া হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে Harper Collins থেকে প্রকাশিত হয়েছে John C. Maxwell এর বই Leadershift (Leadership নয়)। Maxwell এমন একজন লেখক যাকে বলা হয় the most influential leadership expert in the world. উনি গ্লোবাল পিসের জন্য মাদার টেরেজা পুরস্কারে ভূষিত হয়েছেন। 

এই বইয়ে উনি ১১টি বিষয়ে দক্ষতা অর্জনের কথা বলেছেন যা প্রত্যেক লিডারের জন্য আবশ্যিক। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি হচ্ছে শোনা, ভালো শ্রবণ ক্ষমতা। একজন ভালো লিডারের কাজ মানুষের সাথে তাঁর সম্পর্ক, তাদের কথা শোনা। যারা কর্পোরেট কম্পানিগুলোতে চাকরি করেন তারা জানেন যে মনোযোগ দিয়ে কথা শোনা ও নোট নেওয়া কতটা গুরুত্বপূর্ণ। আমি আমারিকার হেলথকেয়ার শাখার একটি কম্পানিতে কর্মরত। এখানে আমাদের সিইও এর সাথে প্রথম সাক্ষাতে কথায় কথায় বলেছিলাম আমার কোন অবসর নেই, আমি সব সময় কিছু না কিছু করছি। নিজে বই পড়ি, ও মানুষকে বই পড়াতে ভালোবাসি এবং আমাদের একটি বইয়ের গ্রুপ আছে যেখানে লক্ষাধিক সদস্য। মাসখানেক পড়ে তাঁর সাথে আবার দেখা। দেখা হতেই প্রশ্ন আমি এখন কি বই পড়ছি, এবং আমাদের বুক ক্লাব কেমন যাচ্ছে। এত লোকের মধ্যে আমার কথা আলাদা করে মনে রাখার তাঁর কোন প্রয়োজনই ছিল না। তবু সে রেখেছে, এবং আমার একার নয় অনেকের বিষয় অনেক খোঁজ-খবর সে রাখে। প্রচন্ড ব্যস্ততম একজন মানুষের পক্ষে এটা কেমন করে সম্ভব? এ জন্যই পড়তে হবে John C. Maxwell এর বই Leadershift এবং শ্রবণদক্ষতার প্রাক্টিস করতে হবে। এতটুকু পড়ার পরে অনেকেই বলবেন আমি কর্পোরেট কম্পানিগুলোর সিইওদের গুণগান করছি এবং Maxwell এর প্রচারনা করছি। স্বামী বিবেকানন্দ তো এমনই শ্রবণের কথা বলে গেছেন এ আর নতুন কি! এবং এতে আমার লাভই বা কি? এই বইটি পড়ে আমি যতটুকু বুঝেছি তাই আপনাদের সাথে শেয়ার করছি মাত্র। মানা না মানা আপনাদের ব্যাপার। ভাল শুনতে, ম্যাক্সওয়েল মিটিংয়ে একটি কৌশল ব্যবহার করেন সেটি হলো নোটপ্যাডের শুরুতে বড় বড় করে ইংরেজি বর্ণমালার এল (L) অক্ষরটি লিখে রাখেন, L অর্থ Listen. এটা ওনাকে সবসময় মনে করিয়ে দেয় বলো কম, শোনো বেশি। এগুলো আমরা সকলেই জানি, ছোটবেলায় স্কুলেই বলা হয়, শেখানো হয়। তারপরেও এধরেন বই কেন গুরুত্বপূর্ণ এবং কেন এধরনের বই বেশি বিক্রি হয়। কারণ আমাদের অনেক ভালো ভালো জানা বিষয়গুলো অনুশীলনের অভাবে ভোঁতা হয়ে যায়, নৈরাশাবোধ আমাদের জাপটে ধরে। আমরা তখন পরিত্রাণের নানান উপায় খুঁজি। অথচ জীবনের প্রারম্ভে ছোটছোট শেখা বিষয়গুলো অনুশীলনের মধ্যে রাখলে নৈরাশা, ব্যর্থতা থেকে দূরে থাকা যায়। ধূর্জটিপ্রসাদ মুখোপাধ্যায় বলতেন, "হাতে রইল নোট, মাথায় রইল পয়েন্ট, পয়েন্ট ঠিক থাকলে বক্তব্যটি নিজের লাইন ধরে স্টেশনে এসে পৌঁছবে, রাস্তায় মালগাড়ির সঙ্গে ধাক্কা লাগবে না"। ভালো শ্রোতা হতে পারলে মনোযোগ বৃদ্ধি পায়। সুষ্ঠ মনোযোগ যেকোন সফলতার জন্য সহায়ক। Maxwell বলেন জীবনকে মেনে নিয়ে এগিয়ে যাওয়া নয়, জীবনকে নেতৃত্ব দিয়ে এগিয়ে যেতে হবে।
Share /

No comments

Post a Comment

About me

I am a big fan of Books and internet security. I am passionate about educating people to stay safe online and how to be a better book reader.
If you are interested then you can add me to your Social Media. You will also see the occasional post about a variety of subjects.

Contact

Name

Email *

Message *

Instagram

© Riton's Notes
riton.xyz